শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েছে ভারত। খেলা দুইবার সুপার ওভারে গড়ায়। দ্বিতীয়বার সুপার ওভারে ভারত প্রথমে ব্যাট করে। তারা দুই উইকেট হারিয়ে ১১ রানে করে। আফগানিস্তান দুই উইকেট হারিয়ে ১ রান করে। ভারত জিতে যায়।

এরআগে প্রথম সুপার ওভারেও ভারত-আফগান ম্যাচে টাই হয়। সুপার ওভারে আফগানরা আগে ব্যাট করে ১৬/১ রান করে। টার্গেট তাড়ায় ভারত ১৬/১ রান করলে টাই হয়।

এশিয়ার ক্রিকেট পরাশক্তি দলের সঙ্গে উঠতি দল হিসেবে আফগানরা যে লড়াই করেছে তা এক কথায় অবিশ্বাস্য।

বুধবার বেঙ্গালুরুতে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে রোহিত ও রিংকু সিংয়ের তাণ্ডবে ৪ উইকেটে ২১২ রানের বড় পুঁজি পেয়েছিল ভারত। জবাবে আফগানদের ইনিংসও শেষ হয় ৬ উইকেটে ২১২ রানে।

নাটকীয়ভাবে প্রথম সুপার ওভারও টাই হয়। প্রথমে ব্যাট করে আফগানরা। সফরকারীদের হয়ে ব্যাট করতে নামেন গুলবাদিন নাইব এবং রহমানুল্লাহ গুরবাজ। মুকেশ কুমারের প্রথম বলেই রান আউট হন নাইব। পরের বলে এক রান নেন মোহাম্মদ নবি। তৃতীয় বলে চার হাঁকান রহমানউল্লাহ গুরবাজ। চতুর্থ বলে আবার সিঙ্গেল। পঞ্চম বলে ছয় মারেন নবি। শেষ বল থেকে আসে ৩ রান। ফলে ১৭ রানের টার্গেট পায় ভারত।

লক্ষ্য তাড়া করতে নেমে আজমতউল্লাহ ওমরজাইয়ের প্রথম দুই বলে মাত্র ২ রান নেয় ভারত। পরের দুই বলেই ৬ হাঁকান রোহিত শর্মা। ফলে শেষ দুই বলে দরকার হয় ৩ রান। পঞ্চম বল থেকে আসে মাত্র ১। শেষ বলে জয়সওয়াল নিতে পারেন কেবল ১ রান। আবারও ম্যাচ টাই হয়।

এরপর দ্বিতীয় সুপার ওভারে প্রথমে ব্যাট করে ভারত। নামেন রোহিত এবং রিংকু। রোহিত ৩ বলে ১১ তোলার পর রিংকু প্রথম বলেই আউট হয়ে যান। পরের বলে আউট হন রোহিতও (১১)। ফলে আফগানিস্তানের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১২ রান। ব্যাট করতে নামেন নবি এবং গুরবাজ। রোহিত এবার বল দেন রবি বিষ্ণোইকে। তিনি প্রথম বলেই আউট করেন নবিকে। তৃতীয় বলে গুরবাজকে আউট করে ভারতকে রুদ্ধশ্বাস জয় এনে দিলেন।

বেঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে আফগানদের হোয়াইটওয়াশ করতে নেমেই বিপাকে পড়ে যায় ভারত। বিনা উইকেটে ১৮ রান করা দলটি এরপর মাত্র ৪ রানের ব্যবধানে হারায় ৪ উইকেট। আগের ম্যাচে ২৯ রান করা কোহলি গোল্ডেন ডাক মারেন।

দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরেন অধিনায়ক রোহিত শর্মা। আগের দুই ম্যাচে গোল্ডেন ডাক মারলেও এদিন খেলেন দায়িত্বশীল ইনিংস।

ইনিংস ওপেন করতে নেমে খেলে যান শেষ বল পর্যন্ত। তার আগে ৬৯ বল মোকাবেলা করে ১১টি চার আর ৮টি ছক্কার সাহায্যে খেলেন ১২১ রানের ঝলমলে ইনিংস।

টি-টোয়েন্টিতে এটা তার পঞ্চম এবং রেকর্ড সেঞ্চুরি। এদিন শতরান করে টপকে যান সূর্যকুমার যাদব ও গ্লেন ম্যাক্সওয়েলকে। তারা দুজনে ৪টি করে সেঞ্চুরি করেন।

আজ রোহিতের ১২১ আর রিংকু সিংয়ের ৩৯ বলের ৬টি ছক্কা আর দুই চারের ৬৯ রানের অনবদ্য ইনিংসে ভর করে ৪ উইকেটে ২১২ রানের পাহাড় গড়ে ভারত।

জবাব দিতে নেমে রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান মিলে গড়েন ৯৩ রানের জুটি। ৩২ বলে ৫০ রান করে আউট হন গুরবাজ। ইবরাহিম জাদরানও করেন ৪১ বলে ৫০ রান। গুলবাদিন নাইব ২৩ বলে ৫৫ রান করে অপরাজিত থাকেন। ১৬ বলে ৩৪ রান করেন মোহাম্মদ নবি।

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৯ রানের। গুলবাদিন নাইব চার-ছক্কা মেরেও রান তুলতে পেরেছেন ১৮টি। ম্যাচ হয়ে যায় টাই। যে কারণে খেলা গড়ায় সুপার ওভারে।